লক্ষ্মীপুরে সরকারি-বেসরকারী সংস্থা ও সুশীল সমাজের সেমিনার

সবুজ জমিন: লক্ষ্মীপুরে বাংলাদেশে কর্মরত বেসরকারী উন্নয়ন সংস্থাসমুহের সমন্বয়কারী প্রতিষ্ঠান এডাব’র লক্ষ্মীপুর জেলা শাখার উদ্যোগে ‘‘এসডিজি বাস্তবায়নে সরকারি-বেসরকারী সংস্থা ও সুশীল সমাজের ভূমিকা শীর্ষক’’ সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

সোমবার(১৪ সেপ্টেম্বর)সকাল ১০ ঘটিকার সময় সদর উপজেলা নির্বাহী অফিসারের সম্মেলন কক্ষে এসডিজি বাস্তবায়ন শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়।

এডাব লক্ষ্মীপুর জেলা শাখার সভাপতি জনাব মো: হোসেন চৌধুরীর সভাপতিত্বে সেমিনারে প্রধান অথিতি হিসেবে উপস্থিত ছিলেন জনাব শফিকুর রিদোয়ান আরমান শাকিল,উপজেলা নির্বাহী অফিসার,সদর,লক্ষ্মীপুর।

এডাব’র চট্টগ্রাম বিভাগীয় সমন্বয়কারী জনাব এস.এম.আনিছুর রহমান এবং লক্ষ্মীপুর জেলা শাখার সহ-সভাপতি জনাব নুর মোহাম্মদ এর সঞ্চালনায় সেমিনারে বিশেষ অথিতি হিসেবে উপস্থিত ছিলেন জনাব হাসান ইমাম,উপজেলা কৃষি কর্মকর্তা,সদর,লক্ষ্মীপুর।

এছাড়াও সেমিনারে উপস্থিত ছিলেন লক্ষ্মীপুর সদর উপজেলার উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা, শিক্ষা কর্মকর্তা , পরিবার পরিকল্পনা কর্মকর্তা ,মৎস কর্মকর্তা , লক্ষ্মীপুর মডেল থানার প্রতিনিধি, উপজেলা পরিসংখ্যান অফিসের প্রতিনিধি,বিভিন্ন এনজিও সংস্থার নির্বাহী পরিচালক গন,সামাজিক-সাংস্কৃতিক নেতৃবৃন্দ, সাংবাদিক ও সুশীল সমাজের প্রতিনিধি এবং এডাব লক্ষ্মীপুর জেলা শাখার সদস্যবৃন্দ।

এসডিজি সারা বিশ্বের জন্য একটি অভিন্ন কর্মসূচী।পৃথিবী থেকে ক্ষুধা,দারিদ্র,অশিক্ষা,অসমতা,নারীর প্রতি বৈষম্য ও জলবায়ু পরিবর্তনের ঝুঁকি হ্রাস করে সমান অংশীদারিত্ব নিশ্চিত করার মাধ্যমে টেকসই উন্নয়ন নিশ্চিত করার লক্ষ্যে ২০১৫ সালে জাতিসংঘ কর্তৃক প্রনীত হয়েছে টেকসই উন্নয়ন অভীষ্ট(এসডিজি)।জাতিসংঘের ১৯৩টি দেশ এসডিজি’র ১৭ টি লক্ষ্যমাত্রা বিষয়ে একমত হয়েছে যা বাস্তবায়নের মাধ্যমে টেকসই উন্নয়ন সম্ভব।এর মেয়াদ ২০১৬ সাল থেকে ২০৩০ সাল পর্যন্ত নির্ধারন করা হয়েছে।

দিনব্যাপী সেমিনারে বক্তারা এসডিজি বাস্তবায়নে সরকারি-বেসরকারী সংস্থা ও সুশীল সমাজের করণীয় সম্পর্কে গভীর বোধগম্য সৃষ্টি, বর্তমান অবস্থা, চ্যালেঞ্জ ও বাধাগুলো নির্ধারণ, চিহ্নিত বাধাগুলো দূরীভূত করা, সম্ভাব্য উদ্যোগের রূপরেখা এবং টেকসই উন্নয়নের বিভিন্ন লক্ষ্য অর্জনের বিষয়ে আলোচনা করা হয়।

সেমিনারে বক্তারা আরও বলেন,এসডিজি বাস্তবায়নের জন্য সরকারের পাশাপাশি জনগণকেও সম্পৃক্ত হতে হবে। পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে পেছনে রেখে এসডিজি বাস্তবায়ন সম্ভব নয়।