ঘূর্ণিঝড় ‘আম্ফান’ লক্ষ্মীপুরে ৬৬ টি মেডিকেল টিম গঠন

দৈনিক সবুজ জমিন:

বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘আম্ফান’ শক্তিশালী হয়ে ক্রমশ  উপকূলের দিকে ধেয়ে আসছে। এর প্রভাবে মেঘনা নদী উপকূলীয় জেলা লক্ষ্মীপুরকে ৭ নম্বর বিপদ সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। এদিকে ঘূর্ণিঝড়কালীন ও পরবর্তী স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে জেলায় ৬৬ টি মেডিকেল টিম গঠন করা হয়েছে। স্বাস্থ্য বিভাগে কর্মরত সকলের ছুটি বাতিল করা হয়েছে।

সোমবার (১৮ মে) রাতে জেলা সিভিল সার্জন আবদুল গাফফার বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, ঘূর্ণিঝড়কালীন ও পরবর্তী চিকিৎসা সেবা নিশ্চিত করতে স্বাস্থ্য বিভাগে কর্মরতদের ছুটি বাতিল করা হয়েছে।

সিভিল সার্জন কার্যালয় সূত্র জানায়, ঘুর্ণিঝড় প্রতিরোধে জেলার ২০০ টি আশ্রয়ণ কেন্দ্র প্রস্তুত রয়েছে। ইতিমধ্যে ৮২ টি খুলে দেওয়া হয়েছে। ঘূর্ণিঝড়কালীন ও পরবর্তী সময়ে সকল প্রকার সেবার জন্য জেলায় ০১৭৩৫০০৩৫৫৫, ০১৮১৯৫২৪৮০২ হটলাইন নাম্বারগুলো ২৪ ঘন্টা চালু রয়েছে। স্বাস্থ্য বিভাগে কর্মরতদের ছুটি বাতিল করা হয়েছে। সরকারি-বেসরকারি এম্বুল্যান্সগুলোকে জরুরী প্রয়োজন ছাড়া কোথাও না যাওয়ার জন্য নিষেধ করা হয়েছে। নিজ নিজ প্রতিষ্ঠানে ফার্ষ্ট এইড সুসজ্জিত করে সতর্কাবস্থায় রাখার জন্য নির্দেশ দেওয়া হয়।

সরকারি বেসরকারি সকল হাসপাতালের জরুরি বিভাগকে প্রস্তুত থাকতে নির্দেশ দেওয়া হয়েছে। মেডিকেল টিমকেও সবসময় প্রস্তুত থাকতে নির্দেশনা দেওয়া আছে। মাঠ পর্যায়ের সকল কর্মরতদের আশ্রয়কেন্দ্র, কমিউনিটি ক্লিনিক ও ইউনিয়ন স্বাস্থ্য উপকেন্দ্রের সাথে সার্বক্ষণিক যোগাযোগ রক্ষা করতে বলা হয়েছে।