লক্ষ্মীপুরে ইলিশ ধরার অপরাধে ১৪ জেলেকে কারাদন্ড

কমলনগর (লক্ষ্মীপুর) : লক্ষ্মীপুরের কমলনগরে ভরা প্রজনন মৌসুমে মা ইলিশ ধরার অপরাধে ১৪জন জেলেকে কারাদন্ড দিয়েছেন ভ্রাম্যমান আদালত। বুধবার সকালে ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী কর্মকর্তা সবাইকে এক মাস করে বিনাশ্রম কারাদন্ডের এ রায় দেন। এর আগে মঙ্গলবার গভীর রাতে উপজেলার মেঘনার নদীর বিভিন্ন এলাকা থেকে কমলনগর থানা, মৎস্য দপ্তর ও ইকোফিস প্রকল্পের কমিউনিটি ফিসগাডের যৌথ অভিযানে তাদের আটক করা হয়। এ সময় দু’টি কাঠের নৌকা, ২০হাজার মিটার কারেন্ট জাল ও কিছু মাছ জব্দ করা হয়। জব্দ কৃত জাল পুড়িয়ে বিনষ্ট করা হয় এবং মাছ বিভিন্ন মাদ্রাসা বিতরণ করা হয়।
দন্ডপ্রাপ্তরা হলো-চরজগবন্ধু এলাকার মো. হাসান (৩৫), মো. জাহাঙ্গির (৪৭), মো. শাহিন (১৭), মো. হেলাল (৩৭), সুজন (২৫), মো. আরিফ (৩০), মো. গনি (২০), চরফলকন এলাকার মুসা কালিমুল্লাহ (৪৩), মো. রিপন(৩০), চরকাদিরা এলাকার মো. আমির হোসেন (৪৮), চরগাজী ভোলা জেলার মো. ফারুক (৪৫), মো. আনোয়ার হোসেন (৩২), মো. আগজর (২০) ও আলা উদ্দিন(৩০)।
কমলনগর উপজেলা মৎস্য কর্মকর্তা মো. আবদুল কুদ্দুস বলেন, ভরা প্রজনন মৌসুমে মা ইলিশ রক্ষার্থে আমাদের অভিযান অব্যাহত থাকবে।
প্রসঙ্গত : মা ইলিশের নিরাপদ প্রজননের লক্ষ্যে ৯ অক্টোবর মধ্যরাত থেকে চাঁদপুরের মেঘনার ষাটনল থেকে লক্ষ্মীপুর জেলার চর আলেকজান্ডার পর্যন্ত ১শ’ কিলোমিটার নদী উপকূলীয় এলাকা ৩০শে অক্টোবর ২২ দিন ইলিশ আহরণ, পরিবহন, বাজারজাতকরণ, ক্রয়-বিক্রয়, মজুত ও বিনিময় সম্পূর্ণরুপে নিষিদ্ধ করেছে সরকার। নিষেধাজ্ঞার সময়ে কোনো জেলে নদীতে নামতে পারবে না। আইন অমান্যকারীকে মৎস্য আইনে সাজা প্রদান করা হবে।