লক্ষ্মীপুরে বিদ্যুৎ চোর আটক করে ছেড়ে দিচ্ছে পিডিবি কর্মীরা

 

স্টাফ রিপোর্টার ঃ লক্ষ্মীপুরে অবৈধ উপায়ে পিডিবি’র বিদ্যুৎ ব্যবহারের ঘটনা দিন দিন বেড়েই চলেছে। পিডিবি’র কর্মীরা অবৈধ বিদ্যুৎ ব্যবহারকারীকে আটক করে টাকা নিয়ে বার বার ছেড়ে দিচ্ছে বলে অভিযোগ উঠেছে।

শুক্রবার (২২ ফেব্রুয়ারি) রাতে লক্ষ্মীপুর পৌরসভার তেরবেকী এলাকার বাদশা মিয়া সওদাগর রোডের সম্মুখস্থ অটোরিকসা গ্যারেজ মালিক হারুনকে অবৈধভাবে বিদ্যুৎ ব্যবহারের সময় পিডিবি’র কর্মীরা হাতেনাতে আটক করেও ৫০হাজার টাকার চুক্তিতে ছেড়ে দেয়।

জানা যায়, ব্যাটারি চালিত অটোরিকসার গ্যারেজ মালিক হারুন বিদ্যুতের খুঁটি থেকে হুকের সাহায্যে সংযোগ নিয়ে দীর্ঘদিন যাবত ৫০টির মতো অটোরিকসা চার্জ দিয়ে আসছিলেন। স্থানীয়দের অভিযোগের ভিত্তিতে লক্ষ্মীপুর পিডিবি’র ইলেক্ট্রিশিয়ান (বি) মোঃ শাহাজাহান ও লাইনম্যান সবুজসহ ৪জন শুক্রবার রাত ৩টায় ঘটনাস্থলে গিয়ে গ্যারেজ মালিক হারুনকে অবৈধভাবে বিদ্যুৎ ব্যবহারের সময় হাতেনাতে আটক করে।

এসময় পিডিবি কর্মীরা হারুনের সাথে বিষয়টি ৫০হাজার টাকায় নিষ্পত্তি করে এবং নগদে ২০হাজার টাকা হাতিয়ে নেয়। অবশিষ্ট ৩০ হাজার টাকা ৭দিনের মধ্যে দেবার কথা হয়েছে বলে সংশ্লিষ্ট একটি সূত্রে জানা গেছে।

নাম প্রকাশে অনিচ্ছুক ওই এলাকার প্রত্যক্ষদর্শী একজন ব্যবসায়ী জানান, রাত আনুমানিক ৩ ঘটিকার সময় লক্ষ্মীপুর পিডিবি’র কয়েকজন সদস্য একটি গাড়ি নিয়ে হারুনের গ্যারেজে আসেন। ওই সময় গ্যারেজ এবং গ্যারেজের বাইরে অনেকগুলি অটোরিকসা চার্জে ছিল। এসময় পিডিবির কর্মীরা অবৈধ সংযোগের মাধ্যমে অটোরিকসা চার্জ দেবার বিষয়টি নিশ্চিত হয়ে তাকে আটক করেন। এতে গ্যারেজ মালিক হারুন পিডিবি’র কর্মীদেরকে ম্যানেজ করতে তৎপর হয়ে উঠে। এক পর্যায়ে পিডিবি’র কর্মীদের সাথে ৫০হাজার টাকায় বিষয়টি মিমাংসা করে তারা নগদে ২০হাজার টাকা হাতিয়ে নেন এবং অবশিষ্ট ৩০ হাজার টাকা পরবর্তীতে নেবার আশ্বাসে ঘটনাস্থল ত্যাগ করেন।

লক্ষ্মীপুর পিডিবি’র ইলেক্ট্রিশিয়ান শাহাজাহানকে ফোন করে এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, শুক্রবার রাত ৩টার সময় লামচরি এলাকায় অটোরিকসার গ্যারেজ মালিক হারুনকে চোরাই বিদ্যুৎ ব্যবহার করে অটোরিকসা চার্জ দেবার সময় আমরা হাতেনাতে ধরেছি, পরে তার বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে।

এ ব্যপারে লক্ষ্মীপুর পিডিবির নির্বাহী প্রকৌশলীকে ফোন করলে তিনি ফোন রিসিভ করেননি।

এর আগে গত ৩১ জানুয়ারি বৃহস্পতিবার সন্ধ্যায় লক্ষ্মীপুর পৌরসভার কালিবাড়ী সংলগ্ন আমিনুল হক ভূঁইয়া বাড়িতে অবৈধ বিদ্যুৎ ব্যবহারকারীকে হাতেনাতে ধরে টাকা নিয়ে ছেড়ে দিয়েছে পিডিবি কর্মীরা।

স্থানীয়রা জানায়, ওই বাড়ির প্রবাসী কামাল হোসেনের স্ত্রী জেসমিন আক্তার দীর্ঘদিন যাবত বিদ্যুতের খুঁটি থেকে অবৈধ বিদ্যুৎ সংযোগ নিয়ে নিজ বাসায় মোটরসহ বিভিন্ন কাজে ব্যবহার করছিল। গোপন সংবাদের ভিত্তিতে ৩১জানুয়ারি (বৃহস্পতিবার) সন্ধ্যায় পিডিবির ৬জন কর্মী ওই বাড়িতে গিয়ে তল্লাশি চালিয়ে অবৈধ বিদ্যুৎ ব্যবহারের সত্যতা পান। এ সময় পিডিবি’র কর্মীরা বৈদ্যুতিক একটি মোটর থেকে অবৈধ সংযোগ বিচ্ছিন্ন করে তাদের গাড়িতে নিয়ে তোলেন। এক পর্যায়ে গৃহিনীর অনুরোধে তিন কর্মচারী ওই ঘরে প্রবেশ করে আলোচনার মাধ্যমে বিষয়টি নিস্পত্তি করেন। দফারফার পর মোটরটি গাড়ি থেকে নামিয়ে দেয়া হয়।

অবৈধভাবে বিদ্যুৎ ব্যবহারকারীকে হাতেনাতে ধরে বখরা নিয়ে ছেড়ে দেবার বিষয়ে লক্ষ্মীপুর পিডিবি’র নির্বাহী প্রকৌশলীকে ওই দিন ফোন করে তার মতামত জানতে চাইলে তিনি এ বিষয়ে খোঁজ খবর নিয়ে জানাবেন বলে এ প্রতিবেদককে জানান। কিন্তু এ বিষয়ে তিনি আর কোন পদক্ষেপ নেননি এবং এ প্রতিবেদককেও বিষয়টি আর অবগত করেননি।

অবৈধ বিদ্যুৎ ব্যবহারের সময় হাতেনাতে ধরেও বখরা নিয়ে ছেড়ে দেবার ঘটনায় পিডিবি’র প্রতি জনমনে অসন্তোষ বিরাজ করছে।