উন্নয়নের মূল কাঁটা দুর্নীতি : জেলা প্রশাসক, অঞ্জন চন্দ্র পাল

নিজস্ব প্রতিবেদক :

দুর্নীতি উন্নয়নের মূল কাঁটা বলে মন্তব্য করেন লক্ষ্মীপুরের জেলা প্রশাসক (ডিসি) অঞ্জন চন্দ্র পাল।

তিনি আজ রবিবার (৯ ডিসেম্বর) বেলা ১১টায় জেলা কালেক্টরেট প্রাঙ্গণে আয়োজিত আর্ন্তজাতিক দুর্নীতি বিরোধী দিবসের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এ মন্তব্য করেন।

এসময় তিনি বলেন, দুর্নীতি আমাদের উন্নয়ন অগ্রযাত্রাকে বাধাগ্রস্ত করছে। মূলত দুর্নীতি হলো উন্নয়নের কাঁটা, এখনই সময় আমাদের দুর্নীতির বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়ার। শুধুমাত্র সভা, সেমিনার কিংবা প্রতীকি কর্মসূচিতে সীমাবদ্ধ না রেখে আমরা স্ব স্ব কর্মক্ষেত্রে বাস্তবিকভাবে দুর্নীতি প্রতিরোধে সচেতন ও ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে। তাহলে টেকসই উন্নয়নের পাশাপাশি শান্তি ও সুশাসন প্রতিষ্ঠা করা সম্ভব।

দিবসটি উপলক্ষে দুর্নীতি প্রতিরোধ কমিটি (দুপ্রক) ও সচেতন নাগরিক কমিটি (সনাক) লক্ষ্মীপুর জেলা শাখার সহযোগিতায় জেলা প্রশাসন ও নোয়াখালী দুদক নানা কর্মসূচির আয়োজন করে।

সকাল সাড়ে ১০টায় জাতীয় সংগীতের সাথে পতাকা উত্তোলন করা হয়। ‘টেকসই উন্নয়ন, শান্তি ও সুশাসন’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে দুর্নীতির বিরুদ্ধে একসাথে মানববন্ধন ও গণস্বাক্ষর করে সরকারি-বেসরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তারা।

পরে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. ইকবাল হোসেনের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা প্রশাসক অঞ্জন চন্দ্র পাল।

বিশেষ অতিথি ছিলেন- লক্ষ্মীপুর সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর মাইন উদ্দিন পাঠান, অতিরিক্ত পুলিশ সুপার (সার্বিক) রিয়াজুল করিব, সচেতন নাগরিক কমিটির জেলা সভাপতি প্রফেসর মাহবুব মোহাম্মদ আলী, দুর্নীতি প্রতিরোধ কমিটির জেলা সভাপতি সাবির আহমেদ।

এছাড়াও বিভিন্ন শ্রেণি পেশার মানুষ এসব কর্মসূচিতে স্বতস্ফুর্তভাবে অংশগ্রহণ করেন।